Sat. Sep 14th, 2024
CWC 2023 IND vs PAK

বিশ্বকাপের হাই ভোল্টেজ ম্যাচে চির প্রতিদ্বন্দ্বী  পাকিস্তানের  মুখোমুখি হয়েছিল  ভারত । ভারতের বোলিংয়ের সামনে পাকিস্তান  ১৯১ রানে অল আউট হয় । ভারত পাকিস্তানকে সাত উইকেটে হারিয়ে বিশ্বকাপে জয়ের ধারা অব্যাহত রাখল । একদিনের বিশ্বকাপে ভারতের কাছে টানা ৮ ম্যাচ হারল  পাকিস্তান। 

গুজরাটের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে রোহিত শর্মা টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় । রোহিত শর্মা প্রথম একাদশে একটি পরিবর্তন করেন ঈশান কৃষানের পরিবর্তে দলে আসেন শুভমান গিল ।হাই ভোল্টেজ ম্যাচে শুরুটা ভালোই করে পাকিস্তানে  ওপেনাররা। ভারতকে  প্রথম ব্রেকথ্রু এনে দেন  প্রেসার মোঃ সিরাজ। পাকিস্তানের প্রথম উইকেট আউট হয় ৪১ রানে আশার  শফিক ২০ রানে মোহাম্মদ সিরাজের বলে এল বি ডব্লিউ আউট হয়ে ফিরে যান। বাবার আজাম ও ইমাম উল হক দ্বিতীয় উইকেট এর জন্য ৩২ রান যোগ করেন। পাকিস্তানের দ্বিতীয় উইকেট আউট হয় ৭৩ রানে। তৃতীয় উইকেট এর জন্য বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান ৮২ রান যোগ করেন, বাবার আজাম সিরাজের বলে অর্ধশত রানে  বোল্ড আউট হয়ে ফিরে যান। পাকিস্তানের তৃতীয় উইকেট আউট হয় ১৫৩ রানে । মোহাম্মদ রিজওয়ান ৪৯ রানে ব্যক্তিগত স্কোরে জাসপ্রীত বুমরার বলে বোল্ড আউট হয়ে ফিরে যায়। এরপর ভারতীয় বোলারদের সামনে পাকিস্তানের ব্যাটিং অর্ডার তাসের ঘরের মতো ভেঙে পড়ে ৪২.৫ ওভারে ১৯১ রানে পাকিস্তানের ইনিংস শেষ হয়। 

ভারতীয় বোলারদের মধ্যে জাসপ্রীত বুমরা সাত ওভারে ১৯ রান  দিয়ে দুটি উইকেট নেন, এছাড়া মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, হার্দিক পান্ডিয়া দুটি করে উইকেট নেন। 

জয়ের জন্য ১৯২ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে শুরু থেকেই ভারতীয় ওপেনার জুটি রোহিত শর্মা ও শুভমান আক্রমণাত্মক ভাবে ব্যাটিং শুরু করে। বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামা শুভমান গিল ১১ বলে ১৬ রান করে শাহেনশা আফ্রিদির বলে ক্যাচ আউট হয়ে ফিরে যান। বিরাট কোহলি ব্যাট করতে নেমে ১৮ বলে ১৬ রান করে হাসান আলীর বলে ক্যাচ আউট হন। অধিনায়ক রোহিত শর্মা আক্রমণতক মেজাজে ৬৩ বলে ৮৬ রান করে। রোহিত শর্মা ও শ্রেয়াস আইয়ার তৃতীয় উইকেটর জন্য ৭৭ রান যোগ করে ভারতকে জয়ের  দোরগোড়ায় পৌঁছে দেয়। রোহিত শর্মার ৮৬ রানের ইনিংসে ছয়টি ছয় ও ছয়টি চার মারেন। শেষ পর্যন্ত শ্রেয়াস আইয়ার ও  কে এল রাহুল অপরাজিতা থেকে ভারতকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। শ্রেয়াস আইয়ার ৫৩ ও কে এল রাহুল ১৯ রানে অপরাজিতা থাকেন।  ভারত ৩০.৩  ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায়। পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়ে ভারত বিশ্বকাপের তিন ম্যাচে তিনটি জয় নিয়ে এক নম্বর স্থানে উঠে এল ভারত । বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের জয়ের ধারা অব্যাহত রইল, বিশ্বকাপে টানা ৮ ম্যাচ হারল পাকিস্তান ভারতের  বিরুদ্ধে । পাকিস্তানের হয়ে দুটি উইকেট নেয় শাহেনশা আফ্রীদি এবং একটি উইকেট নেন হাসান আলী। 

ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন জাসপ্রীত বুমরা  ৭ ওভার এক মেডেন ১৯ রান ২ উইকেট। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *