Sat. Sep 14th, 2024
CWC2023 IND vs BAN

বিরাট কোহলি ছয় মেরে ক্যারিয়ারের ৪৮ তম শতরন করলেন । বাংলাদেশকে ৭ উইকেটে হারাল ভারত । বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় শতরান কোহলির, বিশ্বকাপে পরপর চার ম্যাচে অপরাজিত রইল ভারত  । 

বাংলাদেশের ৭  উইকেটে হারাল ভারত বিশ্বকাপে টানা চার ম্যাচে অপরাজিত রইল ভারত। বিরাট কোহলি শতরান ও শুভমান গিলের অর্ধশত রানের উপর ভর করে খুব সহজে জয়ের জন্য  ২৫৭ রানের লক্ষ্যমাত্রায় পৌঁছে যায় ভারত। বিরাট কোহলি একদিনের ক্রিকেটে ক্যারিয়ারে ৪৮ তম শতরান করলেন। বাংলাদেশের বিরুদ্ধে বিশ্বকাপে দ্বিতীয় শতরান করলেন কোহলি ।৬ বছর পর বল হাতে বিরাট কোহলিকে দেখা যায়। হার্দিক পান্ডিয়া বল করার সময় চোট পাই, তার পরিবর্তে বল করেন কোহলি। 

পুনেতে বিশ্বকাপের ম্যাচে ভারত বাংলাদেশের মুখোমুখি হয়েছিল । টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশের অধিনায়ক শান্ত। বাংলাদেশের ওপেনার তানজিদ হাসান ও লিটন দাস প্রথম উইকেটের জন্য ৯৩ রানের পার্টনারশিপ  করেন। তানজিদ হাসান বিশ্বকাপে প্রথম অর্ধশত রান করেন । ৪৩ বলে ৫১ রানের ইনিংস খেলে কুলদীপ যাদবের বলে এল বি ডব্লিউ আউট হয়ে ফিরে যান। বাংলাদেশের প্রথম উইকেট আউট হয় ৯৩ রানে। ১০২ রানে দ্বিতীয় উইকেট আউট হয়। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ৮ রানে রবীন্দ্র জাদেজার বলে আউট হয়ে ফিরে যান। তৃতীয় আউট হয় ১২৯ রানে। কে এল রাহুলের অনবদ্য ক্যাচে মেহেদী হাসান ড্রেসিংরুমে ফিরে যায় । বাংলাদেশের চতুর্থ উইকেট আউট হয় ১৩৭ রানে। লিটন দাস ৬৬ রানে রবীন্দ্র জাদেজার বলে ছয় মারতে গিয়ে শুভমান গিলের হাতে ক্যাচ আউট হন।  ৪৪ রানের মধ্যে ৪ উইকেট নিয়ে ভারতকে ম্যাচে ফেরায় রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবরা। বাংলাদেশের পঞ্চম উইকেট আউট হয় ১৭৯ রানে। টি হৃদয় আউট হন ১৬ রানে শর্দূল ঠাকুরের বলে। ষষ্ঠ উইকেট আউট হয় ২০১ রানে বাংলাদেশের অভিজ্ঞ উইকেট কিপার ব্যাটসম্যান  মাশফিকুর রহিম ৩৮ রানে বুমরার বলে আউট হন। সপ্তম উইকেট আউট হয় ২৩৩ রানে। এন আহমেদ করেন ১৪ রান। অষ্টম উইকেট আউট হয় ২৪৮ রানে অভিজ্ঞ মিডিল অর্ডার ব্যাটসম্যান মাহমুদুল্লাহ ৪৬ রান করে জাসপ্রিত বুমরার বলে বোল্ড আউট হন । বাংলাদেশ ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৫৬ রান করেন। 

ভারতের হয়ে জাসপ্রিত বুমরা, মোহাম্মদ সিরাজ, ও স্পিনার রবীন্দ্র জাদেজা দুটি করে উইকেট নেন। শার্দূল ঠাকুর ও কুলদীপ যাদব একটি করে উইকেট নেন। 

২৫৭ রানের লক্ষ্য মাত্রা তাড়া করতে নেমে ভারতীয় ব্যাটসম্যানদের অসাধারণ পারফরমেন্স উপর ভর করে ৪১.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষে পৌঁছে যায় ভারত। বিরাট কোহলি অপরাজিত ৯৭ বলে ১০৩ রানের ইনিংসে উপর ভর করে খুব সহজেই জয়ের লক্ষে পৌঁছে যায় ভারত। বিরাট কোহলি বিশ্বকাপে তৃতীয় শতরান করলেন । দুটি শতরান বাংলাদেশের  বিরুদ্ধে । অধিনায়ক রোহিত শর্মা ও শুভমান  গিল দুরন্তভাবে ইনিংস শুরু করেন অধিনায়ক রোহিত শর্মা ৪৮ রান করে হাসান মাহমুদের বলে ক্যাচ আউট হয়ে ফিরে যান। ভারতের প্রথম উইকেট আউট হয় ৮৮ রানে। প্রথম বিশ্বকাপ খেলা শুভমান গিল অর্ধশত রান করে আউট হন। ১৩২ রানে দ্বিতীয় উইকেট হয় ভারতের। তৃতীয় উইকেট এর জন্য বিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ার ৪৬ রান যোগ করেন আইয়ার মেহেদী হাসানের বলে ১৯ রান করে আউট হন। এবং কে এল রাহুল ৩৪ বলে ৩৪ রান করে অপরাজিত থাকেন। ভারত ৪১.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষে পৌঁছে যায়। 

ম্যাচের সেরা নির্বাচিত হন বিরাট কোহলি ১০৩(৯৭) ২(০.৩) ওভার। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *