Thu. Sep 19th, 2024

অধিনায়ক রোহিত শর্মা এবং অল রাউন্ডার ব্যাটসম্যান রবীন্দ্র জাদেজা দুরন্ত শতরান,সারফারাজের ঝোড়ো ৬২, প্রথম দিনের শেষে ভারতের স্কোর ৫ উইকেটে ৩২৬। INDIA VS ENGLAND,INDIA VS ENGLAND

রাজকোট তৃতীয় টেস্টে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। ইনিংসে শুরুতেই দ্বিতীয় ম্যাচে দ্বিশত রান করা জসশ্বী জয়সওয়াল ১০ রান করে আউট হন, পেসার মার্ক উডের বলে ২২ রানে ভারতের প্রথম উইকেট  আউট হয়। গত টেস্টের দ্বিতীয় ইনিংসে শতরান করা শুভমান গিল শূন্য রানে আউট হয়ে ফিরে যান ২৪ রানে ভারতের দ্বিতীয় উইকেট আউট হারায়। তৃতীয় উইকেট আউট ৩৩ ইংল্যান্ডের স্পিনার  টম হার্টলির বলে ৫ রান করে আউট হয় রজত পাতিদার। প্রথম এক ঘন্টা ভারতীয় ব্যাটসম্যানদের চাপে রাখে ইংল্যান্ডের পেস ও স্পিন বোলাররা। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা এবং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার অসাধারণ ব্যাটিং করেন। দুজনে চতুর্থ উইকেট এর জন্য ২০৪ রানের পার্টনারশিপ করেন। 

ইনিংসের শুরুতে একটি জীবন দান পান রোহিত শর্মা। টম হার্টলির বলে স্লিপে দাঁড়িয়ে থাকা জো রুট  ২৭ রানের মাথায় রোহিত শর্মার ক্যাচটি মিস করেন। জেমস অ্যান্ডারসনের বলে আম্পায়ার রোহিত শর্মাকে এল বি ডব্লউ আউট দেন রিভিউ নিলে বলটি ব্যাটে লাগার জন্য আম্পায়ার সিদ্ধান্ত বদল করেন। রোহিত শর্মা ১৯৬ বলে ১৩১ রানের ইনিংস খেলেন। টেস্ট ক্যারিয়ারে এটি তার ১১তম সেঞ্চুরি। শেষ পর্যন্ত মার্ক উডের বলে বেন স্টোকের হাতে ক্যাচ আউট হন। তার ১৩১ রানের ইনিংসটি খেলেন ১৪টি চার ও ৩টি ছয় সাহায্যে। ভারতের চতুর্থ উইকেট টি আউট হয় ২৩৭ রানে। টেস্টে অভিষেক ম্যাচে সারফারাজ খান ৭৭ রানের পার্টনারশিপ করেন জাদেজা সাথে। অভিষেক ম্যাচে অর্ধশতরান করে সারফারাজ খান। ৬২ রানের ঝোড়ো ইনিংস খেলে রান আউট হয় সারফারাজ । ভারতের পঞ্চম উইকেট আউট হয় ৩১৪ রানে। রবীন্দ্র জাদেজা ১১০ রানে অপরাজিত রয়েছেন তার সঙ্গে ব্যাট করছেন কুলদীপ যাদব এক রানে অপরাজিত রয়েছেন। ঘরের মাঠে ২১২ বলে ১১০ রানে অপরাজিত রয়েছেন রবীন্দ্র জাদেজা । তিনি ১১০ রানের ইনিংসে নয়টি চার ও দুটি ছয় মারেন। অধিনায়ক রোহিত শর্মা এবং রবীন্দ্র জাদেজার অসাধারণ ব্যাটিং দক্ষতার উপর ভর করে প্রথম দিনে ভারত ইংল্যান্ড এর থেকে অনেকটাই এগিয়ে রইল। টেস্টের প্রথম দিনে ভারত ৫ উইকেটের বিনিময়ে ৩২৬ রানে করে। 

ইংল্যান্ডের হয়ে প্রথম দিনে সেরা প্রদর্শন করেন পেসার মার্ক উড ১৭ ওভারে ৬৯ রান দিয়ে তিনটি উইকেট নেন এবং একটি উইকেট পান টম হার্টলি। 

ভারতের নতুন দুজন খেলোয়াড়ের অভিষেক হয় রাজকোট উইকেট কিপার ব্যাটসম্যান ধ্রুব জুরেল এবং ঘরোয়া ক্রিকেটে দু-তিন মরশুম ধরে অসাধারণ পারফরম্যান্স করা সারফরাজ খানের। 

পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ভারতকে ২৮ রানে হারিয়ে ১-০ এগিয়ে যায় ইংল্যান্ড । দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে ১০৬ রানে হারিয়ে সিরিজে সমতা ফেরান রোহিতরা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *