Fri. Sep 20th, 2024

ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য বিসিসিআই ভারতীয় দল ঘোষণা করল বাদ গেলেন পুজারা ডাক পেলেন জয়সওয়াল, গায়কোয়াড়

বিসিসিআই ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য টেস্ট ও ওয়ানডে দল ঘোষণা করল। আগামী ১২ জুলাই থেকে ওয়েস্ট ইন্ডিজ এ অনুষ্ঠিত হতে চলেছে দুটি টেস্ট তিনটি ওডিআই টোয়েন্টি ম্যাচের সিরিজ।

অভিজ্ঞ রোহিত শর্মা ও বিরাট  কোহলিদের রেখে দল ঘোষণা করল  শিব সুন্দর দাসের নির্বাচক কমিটিভারতের হয়ে ১০০ টি টেস্ট খেলা  চেতেশ্বর পুজারাকে ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট সিরিজ থেকে বাদ দেওয়া হয়েছে। পূজারা খারাপ ফর্মে থাকার জন্য তাকে টেস্ট দল থেকে বাদ দেওয়া হয়েছে। শেষ ছটি টেস্ট ম্যাচ একটি  অর্ধ শতরানের  সাহায্যে ২১১ রান করেছে। তরুণ খেলোয়াড় হিসাবে টেস্ট  ডাক পেলেন যশস্বী জয়সওয়াল,ঋতুরাজ গায়কোয়ার্ড এবং মুকেশ কুমার ঘরোয়া ক্রিকেটে ও আইপিএল ভালো খেলায়  জাতীয় দলে তাকে সুযোগ দেওয়া হয়েছে। বিজয় হাজারে ট্রফিতে ছয়  ম্যাচে ৩৯৬ রান যার মধ্যে দুটি শতরান ও দুটি অর্ধ শতরান করে। ইরানি ট্রফিতে দুই ম্যাচে ৩৫৭ রান করে দুটি শতরানের সাহায্যে এবং আইপিএলে ১৪  ম্যাচে ৬২৫ রান করে যার মধ্যে ছিল পাঁচটি অর্ধশতরান ও একটি শতরান। এই বছরে আইপিএলে তার দ্রুততম অর্ধশত রানটি হলো ১৩ বলে। 

গাইকোয়াড ঘরোয়া ক্রিকেটে  ও আইপিএলে ভালো পারফরমেন্স করার ফলে তাকে জাতীয় দলে সুযোগ দেওয়া হয়েছে। আজঙ্কা রাহানে ঘরোয়া  ক্রিকেটে মুম্বাইয়ের হয়ে   এবং আইপিএলে চেন্নাই সুপার কিংস ভালো পারফরম করার জন্য ১৮ মাস পর জাতীয় দলে সুযোগ পান।   ওয়ার্ল্ডের টেস্ট চ্যাম্পিয়নশিপে  একমাত্র টেস্ট ম্যাচে ভারতের হয়ে সর্বোচ্চ স্কোর করে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে তাকে সহ অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে। 

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে মহাম্মদ সামি কে বিশ্রাম দেওয়া হয়েছে এবং উমেশ যাদব ওয়াল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে খারাপ বল করার ফলে তাকে দলের বাইরে রাখা হয়েছে। নতুন খেলোয়ার হিসেবে  টেস্ট ও একদিনের দলে ডাক পেয়েছে বাংলার পেসার মুকেশ  কুমার টেস্ট দলে সুযোগ পেয়েছে নবদীপ সাইনি। 

উইকেট রক্ষক হিসাবে দলে নেয়া হয়েছে শ্রীকর ভারত ও ঈশান কিসানকে। 

টেস্ট দল

রোহিত শর্মা, (অধিনায়ক) শুভমান গিল, বিরাট কোহলি,  রুতুরাজ গায়কোয়াড়, যশস্ব জয়সওয়াল, অজিঙ্ক রাহানে (সহ-অধিনায়ক), শ্রীকর ভরত (উইকেটরক্ষক), ঈশান কিষন (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুর, অক্ষর পটেল, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জয়দেব উনাদকট এবং নবদীপ সাইনি। 

একদিন দলে ফেরানো হয়েছে উইকেট রক্ষক ব্যাটসম্যান সঞ্জু স্যামসং সূর্যকুমার যাদব কে একদিনের দলে রাখা হলেও টেস্ট  দলে রাখা হয়নি।  একদিনের দলে সহ অধিনায়ক হলেন হার্দিক পান্ডিয়া

একদিনের দল 

রোহিত শর্মা অধিনায়ক শুভমান গিল বিরাট কোহলি রুতুরাজ গায়কোয়াড়, সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), ঈশান কিষন (উইকেটরক্ষক), হার্দিক পাণ্ড্য (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুর, অক্ষর পটেল, যুজবেন্দ্র চহাল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, উমরান মালিক, জয়দেব উনাদকট এবং মুকেশ কুমার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *